মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা । সারা সপ্তাহের খবর

বীমা গুরুকুলে নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিষয়ঃ মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা, বীমার টাকার জন্য স্ত্রীকে খুন, জাতীয় বীমা দিবস, যা থাকছে এবারের আয়োজনে, সংকটের মধ্যেও বীমা খাত এগিয়ে যাচ্ছে, অর্থ মন্ত্রণালয়ে ২ প্রস্তাব পাঠাচ্ছে আইডিআরএ, গ্রাহকের ৮০০ কোটি টাকা আত্মসাৎ , ফারইস্ট ইন্স্যুরেন্সের নজরুল ফের রিমান্ডে, বঙ্গবন্ধুর বীমা খাতে যোগদান বীমা পরিবারের জন্য গৌরবের, বললেন আইডিআরএ চেয়ারম্যান, সিঙ্গাপুরে এশিয়ান ইন্স্যুরেন্স সামিট

 

মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা । সারা সপ্তাহের খবর

মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা । সারা সপ্তাহের খবর

 

হচ্ছে না বীমা মেলা

সম্পৃক্ত সকল বিষয়ে সম্প্রতি ঘটনাবলির আপডেট দিতে, আমাদের আজকের আয়োজন।

মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা 

অভিভাবকের মৃত্যু বা অনুপস্থিতিতেও যাতে সন্তানের শিক্ষা বাধাগ্রস্ত না হয়, তার পরিকল্পনায় সহায়তা করার লক্ষ্যে ‘মাই চাইল্ডস এডুকেশন প্রটেকশন প্ল্যান’ শীর্ষক নতুন বীমা পলিসি নিয়ে এসেছে মেটলাইফ বাংলাদেশ। গতকাল কোম্পানিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, অর্থনৈতিক অনিশ্চয়তা যেন সন্তানের শিক্ষা জীবন বাধাগ্রস্ত করতে না পারে সে জন্য এ পলিসিতে অভিভাবকদের জন্য রয়েছে নানা সুবিধা। সঞ্চয়ের পাশাপাশি অভিভাবকের (পিতা/মাতা) মৃত্যুর মতো অনাকাঙ্ক্ষিত ঘটনার ক্ষেত্রে বীমা নিরাপত্তা পাওয়ার সুবিধা রয়েছে।

বীমা পলিসি গ্রহণকারী অভিভাবকের অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ক্ষেত্রে পলিসির অভিহিত মূল্যের ১০০ শতাংশ টাকা ক্ষতিপূরণ হিসেবে পাবে পরিবার। একই সময়ে বীমা দাবি নিষ্পত্তির সময় শেষ হওয়া পর্যন্ত প্রতি মাসে অভিহিত মূল্যের ২ শতাংশ করে টাকা ক্ষতিগ্রস্ত পরিবার পাবে আর কোনো প্রিমিয়াম দেওয়া ছাড়াই। এ বিষয়ে মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ বলেন, অভিভাবকদের আর্থিক অনিশ্চয়তার দুশ্চিন্তা দূর করার লক্ষ্যে নতুন শিক্ষা বীমা চালু করা হয়েছে।

বীমার টাকার জন্য স্ত্রীকে খুন

স্ত্রী মারা গেলেই পাবেন জীবন বীমার প্রায় আড়াই কোটি টাকা। এ লোভ সামলাতে না পেরে ভাড়াটে খুনী দিয়ে স্ত্রীকে গাড়িচাপা দিয়ে মেরে ফেললেন এক ব্যক্তি। পুলিশ বলছে, খুনি তার সহযোগীদের নিয়ে ওই নারীকে বহনকারী মোটরসাইকেলকে চাপা দেন।

ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানে, গত ৫ অক্টোবর। সেদিন মহেশ চাঁদ তার স্ত্রী শালুকে হত্যার পরিকল্পনা বাস্তবায়ন করেন। পরিকল্পনা অনুযায়ী, শ্যালকের মোটরসাইলেকে শালুকে মন্দিরে পাঠান মহেশ। স্থানীয় সময় ভোর ৪টা ৪৫ মিনিটের দিকে শালুকে বহন করা মোটরসাইকেলটিকে চাপা দেয় একটি গাড়ি। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় শালুর। গুরুতর আহত হন তার চাচাতো ভাই রাজু। এ ঘটনায় ব্যবহৃত গাড়ির মালিক রাকেশ সিংকে গ্রেপ্তার করেছে পুলিশ। আরও দুই অভিযুক্ত পলাতক রয়েছে

জাতীয় বীমা দিবস, যা থাকছে এবারের আয়োজনে

বীমা শিল্পের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামীকাল বুধবার (১ মার্চ) দেশে ৪র্থ বারের মতো উৎযাপিত হতে যাচ্ছে জাতীয় বীমা দিবস। বর্ণাঢ্য আয়োজনে প্রতি বছর দেশজুড়ে পালিত হয়ে আসছে দিবসটি। বরাবরের মতো এ বছরেও দিবসটি উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

সংকটের মধ্যেও বীমা খাত এগিয়ে যাচ্ছে

আগামীকাল ১ মার্চ জাতীয় বীমা দিবস। ২০২০ সাল থেকে সরকারিভাবে এ দিনটি বীমা দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে। এবারের বীমা দিবসের মূল প্রতিপাদ্য ‘আমার জীবন আমার সম্পদ, বীমা করলে থাকবে নিরাপদ’। ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগদানকে স্মরণীয় করে রাখতে এ দিনটিকে জাতীয় বীমা দিবস হিসেবে পালন করা হয়। দিবসটি পালনের মূল্য লক্ষ্য বীমা বিষয়ে মানুষকে সচেতন করা। 

আইডিআরএ চেয়ারম্যান বলেন, ৩৩ শতাংশের বেশি বীমা গ্রহীতার বীমা দাবি অনিষ্পন্ন অবস্থায় থাকছে। ৪ থেকে ৫টি কোম্পানির ক্ষেত্রে এ সমস্যা বেশি। এদের কারণে বীমা নিয়ে মানুষের মধ্যে অনাস্থা আছে। নিয়ন্ত্রণ সংস্থা হিসেবে আইডিআরএ চেষ্টা করছে পরিস্থিতি উন্নতি করার। পাশাপাশি যুগোপযোগী বীমা পলিসি আনতে কোম্পানিগুলোকে উৎসাহিত করা হচ্ছে।

 

মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা । সারা সপ্তাহের খবর

 

অর্থ মন্ত্রণালয়ে ২ প্রস্তাব পাঠাচ্ছে আইডিআরএ

থার্ড পার্টি মোটর বীমা চালু করতে অর্থ মন্ত্রণালয়ে দু’টি প্রস্তাব পাঠাচ্ছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এরইমধ্যে প্রস্তাবনা দু’টির খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, মোটর বীমা নিয়ে ভুল বোঝা-বুঝি আছে। নতুন সড়ক পরিবহন আইনের ৬০(২) ধারায় মোটরযানের জন্য যথানিয়মে বীমা করার বিধান আছে। কিন্তু আইনটিতে বীমা না করলে তার জন্য শাস্তির বিধান নেই। তাই আইডিআরএ কিছু করতে পারছে না।

তিনি বলেন, মোটরযানের জন্য থার্ড পার্টি বীমা নেই –এমন প্রচারণার কারণে এখন গাড়ির জন্য কেউ বীমা করছে না।

গ্রাহকের ৮০০ কোটি টাকা আত্মসাৎ , ফারইস্ট ইন্স্যুরেন্সের নজরুল ফের রিমান্ডে

গ্রাহকের ৮০০ কোটি টাকা আত্মসাতের মামলায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামকে ফের রিমান্ডে পাঠিয়েছেন আদালত।  দুই দিনের রিমান্ড শেষে শুক্রবার তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তার বিরুদ্ধে ফের ১৩ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলম তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহম্মেদের আদালতে তাকে হাজির করে পুলিশ। এরপর শাহবাগ থানায় করা মামলায় তার বিরুদ্ধে ১৫ দিনের রিমান্ডের আবেদন করেন তদন্ত কর্মকর্তা। অপরদিকে আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। 

বঙ্গবন্ধুর বীমা খাতে যোগদান বীমা পরিবারের জন্য গৌরবের, বললেন আইডিআরএ চেয়ারম্যান

বঙ্গবন্ধুর বীমা খাতে যোগদান বীমা পরিবারের জন্য গর্বের ও গৌরবের বলে মন্তব্য করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চেয়াম্যান মোহাম্মদ জয়নুল বারী। জাতীয় বীমা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, স্বাধীনতার প্রস্তুতিতে বঙ্গবন্ধু বীমা কোম্পানিতে কাজ করেছেন এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটাকে আমরা আমাদের অনুপ্রেরণার উৎসহ হিসেবে ব্যবহার করতে চাই। আর সেটার জন্যই বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে এই জাতীয় বীমা দিবসের আয়োজন করা হয়েছে।

বীমার বিকল্প খোঁজার প্রবণতা আছে উল্লেখ করে উল্লেখ করে আইডিআরএ চেয়ারম্যান বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে আমরা বীমা পরিকল্প তৈরি করতে পারিনি। আমাদের বীমা শিক্ষায় শিক্ষিত জনবল কম। এজেন্টরা কোড অব কন্ডাক্ট জানে না।

সিঙ্গাপুরে এশিয়ান ইন্স্যুরেন্স সামিট

আগামীকাল বুধবার সিঙ্গাপুরে শুরু হচ্ছে ২দিনব্যাপি ‘এশিয়ান লাইফ ইন্স্যুরেন্স সামিট’। দেশটির ‘হোটেল আমারায়’ ২দিন ব্যাপি এ সম্মেলনে এই অঞ্চলের সবগুলো দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। ২৫ আগষ্ট বৃহস্পতিবার সম্মেলন শেষ হবে।

বাংলাদেশের পক্ষে ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট ও মেঘনা লাইফের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন পাভেল প্রতিনিধিত্ব করবেন। এ সময়ে তিনি ইনোভেশন অব লাইফ প্রোডাক্ট ফর এশিয়া বা জীবন বীমার পণ্য উদ্ভাবন নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন। 

হচ্ছে না বীমা মেলা

জাতীয় বিমা দিবস পালন করা হলেও এ বছর বিমা মেলা হচ্ছে না। কোভিড-১৯ এর কারণে বিমা মেলা বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আগামী ১ মার্চ ঘটা করে বিমা দিবসে বিমা মেলার উদ্যোগ নিয়েছিল আইডিআরএ।

শেষ সময়ে এসে বিমা মেলা আয়োজন থেকে সরে এসে শুধু বিমা দিবস পালন করবে সংস্থাটি। সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদযাপিত হবে বিমা দিবস। এ বছরের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে “মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার” এর আগে ২০১৬ সালে ঢাকায়, ২০১৭ সালে সিলেটে ২০১৮ সালে চট্টগ্রাম ও ২০১৯ সালে খুলনায় বিমা মেলার আয়োজন করা হয়।

 

মেটলাইফ নিয়ে এলো নতুন শিক্ষা বীমা । সারা সপ্তাহের খবর

 

ডেলটা লাইফে ৬৩৮ কোটি টাকা লোপাট

দুর্নীতির মাধ্যমে ডেলটা লাইফ ইন্সুরেন্স কোম্পানির ৬৩৮ কোটি টাকা লোপাট করেছে সাবেক চেয়ারম্যান মো. মঞ্জুরুর রহমানসহ পরিচালনা পর্ষদ। নানা কৌশলে নিয়মবহির্ভূতভাবে এই টাকা তুলে নেওয়া হয়। এরমধ্যে রয়েছে ভুয়া বিলের মাধ্যমে আইনি খরচ, ভবন রক্ষণাবেক্ষণ ব্যয় এবং ঢাকা-চটগ্রামের বিভিন্ন হোটেলের খাবারের নামে টাকা উত্তোলন। এছাড়া মোটা অঙ্কের অর্থ আত্মসাৎ করা হয়েছে কর পরিশোধের নামে। পাশাপাশি সফটওয়্যার কেনা, কোম্পানির অর্থে কেনা শেয়ার লেনদেনে কারসাজি এবং ব্যক্তিগত কাজে বিদেশ ভ্রমণেও এ অর্থ ব্যয় করা হয়।

আরও দেখুনঃ

Leave a Comment